iPhone 15 বাজার কাঁপাতে বেরুছে তাই জেনে নিন iPhone 15 এ কি কি পাওয়া যাবে

iPhone 15 একটি খুব ভালো ফোন। Apple সর্বদা একটি সূক্ষ্ম কাজ করে যা আপনাকে আপগ্রেড করতে চাওয়ার জন্য পুরানো ফোন এবং নতুন ফোনের মধ্যে যথেষ্ট পার্থক্য করে। iPhone 15 কি গত বছরের iPhone 14 এর চেয়ে বেশি উন্নত? হ্যাঁ. iPhone 15 pro এবং pro max, যা $999 থেকে শুরু হয় এবং অ্যাপলের নতুন চিপ সিস্টেম বৈশিষ্ট্যযুক্ত, iPhone 15 এর চেয়ে বেশি উন্নত? হ্যাঁ. কিন্তু গত বছরের iPhone 14 pro  এবং নতুন iPhone 15 এর মধ্যে ব্যবধান একটি পাতলা। কিছু দিক থেকে iPhone 14 pro আরও ভাল ফোন, তাই আপনি যদি একটি আপগ্রেডের জন্য দীর্ঘ সময়ের জন্য অপেক্ষা করেন এবং নতুন ফোনে ইউএসবি-সি যুক্ত করার বিষয়ে চিন্তা না করেন তবে আপনি iPhone 14 pro খুঁজে পেতে চাইতে পারেন

iPhone 15 iPhone 15 বাজার কাঁপাতে বেরুছে তাই জেনে নিন iPhone 15 এ কি কি পাওয়া যাবে
image source : apple

Apple 2023 সালের সেপ্টেম্বরে iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max প্রবর্তন করেছিল, তার নতুন হাই-এন্ড ফ্ল্যাগশিপ স্মার্টফোন যা iPhone 15 এবং iPhone 15 Plus এর পাশাপাশি বিক্রি হচ্ছে। iPhone 15 pro মডেলগুলিতে আরও উন্নত ক্যামেরা প্রযুক্তি, একটি ভাল ডিসপ্লে, একটি দ্রুত A17 চিপ এবং আরও অনেক কিছু সহ স্ট্যান্ডার্ড iPhone 15 ডিভাইসে একটি প্রসারিত বৈশিষ্ট্য সেট উপলব্ধ নেই।

iPhone 14 প্রো মডেলের মতো একই 6.1 এবং 6.7-ইঞ্চি আকারে উপলব্ধ, iPhone 15 pro মডেলগুলির একই ডিজাইন রয়েছে, তবে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন রয়েছে। স্টেইনলেস স্টিলের পরিবর্তে, অ্যাপল একটি নতুন টাইটানিয়াম খাদ দিয়ে তৈরি একটি ফ্রেম ব্যবহার করছে যা মহাকাশযানের জন্যও ব্যবহৃত হয় এবং সাদা, কালো, প্রাকৃতিক এবং নীল সহ নতুন টাইটানিয়াম রঙ রয়েছে। টাইটানিয়াম স্টেইনলেস স্টিলের চেয়ে হালকা তাই iPhone 15 Pro মডেলের ওজন iPhone 14 Pro মডেলের চেয়ে কম।

টাইটানিয়ামে একটি নতুন ম্যাট, ব্রাশ টেক্সচার রয়েছে এবং এটির সাথে একটি অ্যালুমিনিয়াম অভ্যন্তরীণ ফ্রেম রয়েছে যা তাপ অপচয় এবং পিছনের কাচের মেরামতযোগ্যতা উন্নত করে। অ্যাপল ডিজাইনটিও টুইক করেছে, তাই ফ্রেমে আরও কনট্যুর প্রান্ত রয়েছে এবং ডিসপ্লে বেজেলগুলি অনেক পাতলা। iPhone 15 সামনের অংশটি অ্যাপলের সিরামিক শিল্ড উপাদান দ্বারা সুরক্ষিত থাকে, যা এটি বলে যে একটি স্মার্টফোনে ব্যবহৃত সবচেয়ে শক্ত গ্লাস।

Apple গত বছর থেকে একই সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে ব্যবহার করছে অলওয়েজ-অন ডিসপ্লে প্রযুক্তি এবং 120Hz প্রোমোশন রিফ্রেশ রেট সহ। iPhone 15 Pro Max-এর রেজোলিউশন 2796×1290, আর iPhone 15 Pro-এর রেজোলিউশন 2556×1179। স্লিমড ডাউন বেজেলগুলি ছাড়াও, কোনও ডিসপ্লে পরিবর্তন নেই এবং এটি শীর্ষে একই ডায়নামিক দ্বীপের বৈশিষ্ট্যও রয়েছে৷

লাইটনিং পোর্টের পরিবর্তে, iPhone 15 Pro মডেলগুলিতে একটি USB-C পোর্ট রয়েছে যা 10Gb/s পর্যন্ত USB 3 স্থানান্তর গতি প্রদান করে। চার্জিং এখন একটি USB-C কেবল দিয়ে করা হয়, তাই আপনি iPhone, iPad এবং Mac চার্জ করার জন্য একই কর্ড ব্যবহার করতে পারেন। ইউএসবি-সি পোর্টের সাহায্যে, একটি আইফোন সরাসরি এয়ারপড বা অ্যাপল ওয়াচ চার্জ করতে ব্যবহার করা যেতে পারে। 15W Mag Safe চার্জিং পাওয়া যাচ্ছে, এবং অ্যাপল Qi2 ওয়্যারলেস চার্জিংয়ের জন্য সমর্থন যোগ করেছে।

একটি কাস্টমাইজযোগ্য অ্যাকশন বোতাম রয়েছে যা অ্যাপল ওয়াচ আল্ট্রার অ্যাকশন বোতামের পরে মডেল করা হয়েছে এবং এটি নিঃশব্দ সুইচকে প্রতিস্থাপন করে। এটি একাধিক ফাংশনের একটিতে সেট করা যেতে পারে, যেমন ক্যামেরা চালু করা, ফ্ল্যাশলাইট চালু করা, একটি ভয়েস মেমো রেকর্ড করা বা একটি শর্টকাট সক্রিয় করা। হ্যাপটিক ফিডব্যাকের সাথে ভিজ্যুয়াল ফিডব্যাকের জন্য অ্যাকশন বোতামটি ‘ডায়নামিক আইল্যান্ডের’ সাথে সম্পর্কযুক্ত।

একটি আপগ্রেড করা 48-মেগাপিক্সেল প্রধান ক্যামেরা উন্নত লো-লাইট পারফরম্যান্স এবং একটি নতুন 24-মেগাপিক্সেল ডিফল্ট ইমেজ রেজোলিউশন অফার করে যা একটি ব্যবহারিক ফাইল আকারে উচ্চ-মানের ছবি অফার করে, যা পূর্বের 12-মেগাপিক্সেল ডিফল্টের তুলনায় একটি উন্নতি। প্রধান ক্যামেরাটি 24mm, 28mm এবং 35mm সহ বিভিন্ন ফোকাল দৈর্ঘ্যের সাথে সামঞ্জস্য করা যেতে পারে এবং 48-মেগাপিক্সেল HEIF চিত্রগুলি ক্যাপচার করার একটি বিকল্প রয়েছে যা RAW ছবির চেয়ে কম জায়গা নেয়৷

পোর্ট্রেট ফটোগুলি এখন স্বয়ংক্রিয়ভাবে ক্যাপচার করা হয় যখনই কোনও ব্যক্তি বা পোষা প্রাণী ফ্রেমে থাকে বা আপনি ফোকাস করার জন্য আলতো চাপেন, তাই আপনি automatic mode না করলেও একটি picture ক্যাপচার করার পরে গভীরতা এবং ফোকাল পয়েন্ট সামঞ্জস্য করতে পারেন৷ চিত্রগুলিতে আরও তীক্ষ্ণ বিশদ, আরও উজ্জ্বল রঙ এবং আরও ভাল কম-আলো পারফরম্যান্স অন্তর্ভুক্ত রয়েছে। নাইট মোড আগের থেকে আরও তীক্ষ্ণ এবং Smart HDR 5 ফটো অ্যাপে দেখা হলে আরও সত্য-টু-লাইফ স্কিন টোন এবং উজ্জ্বল হাইলাইট, সমৃদ্ধ মিডটোন এবং গভীর ছায়া সহ বিষয় এবং ব্যাকগ্রাউন্ড ক্যাপচার করে।

iPhone 15 একটি নতুন আল্ট্রাওয়াইড ক্যামেরা রয়েছে যা আরও আলো দিতে দেয়। iPhone 15 pro-তে একটি স্ট্যান্ডার্ড 3x টেলিফোটো লেন্স রয়েছে, তবে iPhone 15 pro max একটি আপগ্রেড করা 5x টেলিফটো লেন্স দিয়ে সজ্জিত যা একটি নতুন টেট্রাপ্রিজম ডিজাইন ব্যবহার করে। অ্যাপল একটি নতুন অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সিস্টেম চালু করেছে যাতে পরিষ্কার ফটোর জন্য একটি অটোফোকাস 3D সেন্সর-শিফ্ট মডিউল রয়েছে।

A17 প্রো চিপ হল অ্যাপলের প্রথম 3-ন্যানোমিটার চিপ, একটি আপডেটেড নোডের উপর নির্মিত। অ্যাপল বলে যে এটি অ্যাপলের ইতিহাসে সবচেয়ে বড় জিপিইউ রিডিজাইন অন্তর্ভুক্ত করে এবং জিপিইউ কার্যক্ষমতা A16 এর চেয়ে 20% পর্যন্ত দ্রুত। CPU কর্মক্ষমতা 10% পর্যন্ত দ্রুত। নতুন নিউরাল ইঞ্জিন 2x পর্যন্ত দ্রুত।

iPhone 15 image iPhone 15 বাজার কাঁপাতে বেরুছে তাই জেনে নিন iPhone 15 এ কি কি পাওয়া যাবে

6-কোর GPU-এর সাথে, Apple হার্ডওয়্যার-অ্যাক্সিলারেটেড রে ট্রেসিং যোগ করতে সক্ষম হয়েছিল যা আইফোনকে প্রথমবারের মতো অ্যাসাসিনস ক্রিড মিরাজ এবং রেসিডেন্ট ইভিল 4-এর মতো কনসোল গেমগুলি চালানোর অনুমতি দেয়, এছাড়াও এটি অগমেন্টেড রিয়েলিটি অ্যাপগুলিকে উন্নত করে৷ আরও দক্ষ ভিডিও স্ট্রিমিংয়ের জন্য একটি ডেডিকেটেড AV1 ডিকোডার রয়েছে। A17 Pro এমন একটি বৈশিষ্ট্যকে ক্ষমতা দেয় যা আইফোনকে স্টোরেজ ডিভাইসে 4K 60fps Pro Res ভিডিও রেকর্ড করার জন্য বহিরাগত স্টোরেজের সাথে সংযুক্ত হতে দেয়। এই বৈশিষ্ট্যটির সাথে, অ্যাপল লগ এনকোডিংয়ের জন্য একটি বিকল্প যুক্ত করেছে, আইফোন 15 প্রো মডেলগুলিকে চলচ্চিত্র নির্মাতাদের দ্বারা ব্যবহৃত একাডেমি কালার এনকোডিং সিস্টেমকে সমর্থন করার জন্য প্রথম স্মার্টফোন বানিয়েছে।

বছরের শেষের দিকে, iPhone 15 pro মডেলগুলি 3D স্থানিক ভিডিও রেকর্ড করতে সক্ষম হবে যা পরের বছর লঞ্চ হলে Apple Vision Pro-তে দেখা যাবে।

অ্যাপল একটি দ্বিতীয় প্রজন্মের আল্ট্রা ওয়াইডব্যান্ড চিপ যুক্ত করেছে যা চিপ সহ দুটি আইফোনকে 3x দীর্ঘ পরিসরে সংযোগ করতে দেয়। উন্নত কানেক্টিভিটি ফাইন্ড মাই ফ্রেন্ডস ফিচারের জন্য একটি নতুন প্রিসিশন ফাইন্ডিং ক্ষমতা দেয় যা আপনাকে প্রিসিশন ফাইন্ডিং সহ জনাকীর্ণ এলাকায় আপনার বন্ধুদের সনাক্ত করতে দেয়। Wi-Fi 6E সমর্থন 2x পর্যন্ত দ্রুত Wi-Fi গতির জন্য এবং Wi-Fi 6E রাউটারের সাথে পেয়ার করা হলে 6GHz ব্যান্ডে অ্যাক্সেসের জন্য অন্তর্ভুক্ত। হোম অ্যাপে ভবিষ্যতে ইন্টিগ্রেশনের জন্য থ্রেড সমর্থনও যোগ করা হয়েছে।

স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি রোডসাইড অ্যাসিস্ট্যান্স অন্তর্ভুক্ত করার জন্য স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি এসওএস প্রসারিত করা হচ্ছে, তাই সেলুলার বা ওয়াইফাই সিগন্যাল ছাড়া কোনো এলাকায় যদি আপনার গাড়ির সমস্যা হয়, তাহলে আপনি অ্যাপলের অংশীদার AAA-এর সাথে যোগাযোগ করতে স্যাটেলাইট পরিষেবা ব্যবহার করতে পারেন।

অন্যান্য সম্ভাব্য সংযোজনগুলির মধ্যে রয়েছে সলিড-স্টেট বোতাম, একটি দ্রুততর A18 চিপ, Wi-Fi 7 এবং উল্লেখযোগ্য ক্যামেরা উন্নতি।

 

iPhone 15 Pro চেঞ্জলগ

                         iPhone 15 Pro এবং Pro Max শুক্রবার, সেপ্টেম্বর 22 তারিখে লঞ্চ হতে চলেছে ।

19 সেপ্টেম্বর : iPhone 15 ক্যামেরা, অ্যাপল UI ডিজাইনের সিদ্ধান্ত, সীমাবদ্ধতা এবং লুকানো বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করে।

15 সেপ্টেম্বরপ্রি-অর্ডার এখন লাইভ

13 সেপ্টেম্বর – লঞ্চের সমস্ত তথ্য এবং চূড়ান্ত বিবরণ দিয়ে রাউন্ডআপ ওভারহল করা হয়েছে!

সেপ্টেম্বর 11 – ওজন, টাইটানিয়াম চ্যাসিস, RAM, এবং স্টোরেজ ক্ষমতা সম্পর্কে নতুন বিবরণ।

সেপ্টেম্বর 8 – ওজন এবং ব্যাটারি জীবন সম্পর্কে শেষ মুহূর্তের তথ্য যোগ করা হয়েছে৷

সেপ্টেম্বর 5 – iPhone 15 Pro মডেলের জন্য ওয়াইড ক্যামেরার অতিরিক্ত তথ্য যোগ করা হয়েছে।

সেপ্টেম্বর 1 – ক্লিন আপ ইমেজ, দাম আরো বিস্তারিত যোগ করা হয়েছে.

আগস্ট 30 – উত্পাদন সমস্যা এবং কেস বিকল্পগুলির তথ্য সহ আপডেট করা হয়েছে৷

আগস্ট 29 – ইভেন্ট তারিখ ঘোষনা করা হয়েছে৷

19 সেপ্টেম্বর : আইফোন 15 ক্যামেরা: অ্যাপল UI ডিজাইনের সিদ্ধান্ত, সীমাবদ্ধতা এবং লুকানো বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করে 

 

iPhone 15 এই স্ট্যাটমেন্টটি Apple এবং তাদের প্রস্তুত iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max স্মার্টফোনের নতুন ফিচার এবং স্পেসিফিকেশনসমূহ সম্পর্কে জানা যাচ্ছে। এই স্মার্টফোনের ডিজাইন এবং বৈশিষ্ট্যগুলি নিম্নে সম্বাধিত সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হলো:

1. ডিজাইন: iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max একই ডিজাইনে আসে, তবে তাদের ফ্রেম টাইটানিয়াম থেকে তৈরি এবং প্রাকৃতিক রঙের টাইটানিয়াম ব্যবহার করে। এই ফ্রেমের কারণে ফোনটি সাদা, কালো, প্রাকৃতিক এবং নীল রঙে উপলব্ধ থাকে।

2. ডিসপ্লে: এই iPhone 15 Pro মডেলগুলিতে সুপার রেটিনা XDR ডিসপ্লে ব্যবহার করা হয়, যা 120Hz প্রোমোশন রিফ্রেশ রেট সহ উন্নত ডিসপ্লে প্রযুক্তি সাথে আসে। এই ডিসপ্লের রেজোলিউশন iPhone 15 Pro Max-এ 2796×1290 এবং iPhone 15 Pro-এ 2556×1179 এবং বেজেলগুলি অনেক পাতলা হয়েছে।

3. পোর্ট: Lightning পোর্টের পরিবর্তে, এই মডেলগুলিতে USB-C পোর্ট রয়েছে, যা 10Gb/s পর্যন্ত USB 3 স্থানান্তর গতি প্রদান করে। এটি আপনির iPhone, iPad এবং Mac চার্জ করতে একই কেবল ব্যবহার করার সুযোগ দেয়।

4. ক্যামেরা: এই iPhone 15 মডেলগুলিতে 48-মেগাপিক্সেল প্রধান ক্যামেরা এবং 24-মেগাপিক্সেল ডিফল্ট ইমেজ রেজোলিউশন দিয়ে উন্নত ক্যামেরা পাওয়া যায়। এই ক্যামেরা বিভিন্ন ফোকাল দৈর্ঘ্যের সাথে সামঞ্জস্য করা যেতে পারে এবং আরও উন্নত ছবি পাওয়া যায়।

5. অ্যাকশন বোতাম:  এই iPhone 15 স্মার্টফোনে একটি কাস্টমাইজযোগ্য অ্যাকশন বোতাম রয়েছে, যা বিভিন্ন কার্যে ব্যবহৃত হতে পারে, যেমন ক্যামেরা চালু করা, ফ্ল্যাশলাইট চালু করা, ভয়েস মেমো রেকর্ড করা এবং শর্টকাট সক্রিয় করা।

6. ব্যাটারি ও চার্জিং: এই iPhone 15 Pro মডেলগুলি MagSafe চার্জিং সাথে 15W চার্জিং সাপোর্ট করে এবং অ্যাপল Qi2 ওয়্যারলেস চার্জিংয়ের সমর্থন দেয়।

সুমন 24 Asb News এর টেকনোলোজি বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, টেকনোলোজি নিয়ে 24 Asb News এ তার হাতেখড়ি। আস্তেআস্তে সে আমাদের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।

Leave a Comment