আপনি সঠিকভাবে মোবাইল ফোন চার্জ করছেন তো? মোবাইল ফোনে 100% চার্জ করলে কি হয় জানেন ?

সকাল থেকে রাত পর্যন্ত কেউই মোবাইল ছাড়া চলতে পারেন না এখন । মোবাইল ফোন আমাদের জীবনের একটা গুরুত্বপূর্ণ অংশ হয়ে গেছে । এই মোবাইল ফোন বা স্মার্টফোন স্মার্ট ভাবে চালাতে শিখতে হবে তবেই একটি মোবাইলের আয়ু অনেকদিন বেড়ে যাবে । মোবাইল ফোনে 100% চার্জ করলে ফোনের ব্যাটারির উপর খারাপ প্রভাব পড়ে। যখন আমরা একটা স্মার্টফোন কিনি তখন স্মার্টফোন কোম্পানি ফোনের ব্যাটারির উপর ছয় মাস ওয়ারেন্টি দেয় । আপনি যদি সেই স্মার্টফোনের আয়ু বাড়াতে চান তাহলে আপনাকে মোবাইলটি সঠিকভাবে চার্জ করা শিখতে হবে।  তাই মোবাইল ফোন সঠিক চার্জ করার পদ্ধতি জেনে নিন।

PHONE CHARGING আপনি সঠিকভাবে মোবাইল ফোন চার্জ করছেন তো? মোবাইল ফোনে 100% চার্জ করলে কি হয় জানেন ?

স্মার্টফোন 100% চার্জ করলে কি হয়? 

আজকালের এই দ্রুতগতির জীবনে কেউ কি এসবের পরোয়া করে ? আপনি ফোন 100% চার্জ করলে কি হয়? কিন্তু এই স্মার্টফোন আমাদের জীবনের একটি  বড় অংশ হয়ে গেছে এখন। মোবাইল ফোন ছাড়া আমরা একমুহূর্ত থাকতে পারিনা । মোবাইল ফোনের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ কাজ করা  হয় ।

CHRGING PHONE আপনি সঠিকভাবে মোবাইল ফোন চার্জ করছেন তো? মোবাইল ফোনে 100% চার্জ করলে কি হয় জানেন ?

আজ, ব্যাঙ্কিং থেকে শুরু করে কেনাকাটার পেমেন্ট সবই স্মার্টফোনের মাধ্যমে সহজেই করা যায়। এছাড়া অনেকেই মোবাইল ফোনের মাধ্যমে অফিসের কাজও করে থাকেন, এবং সোশ্যাল মিডিয়াও ব্যবহার করেন। অনেকের আবার এখন Reels না দেখলে দিন ভালো যায় না ।

এখন এত কাজ করার পর ব্যাটারির ওপর এর গভীর প্রভাব পড়ে। অনেকে মোবাইল ফোন ব্যবহার করার সময় চার্জিং পয়েন্টে রেখেই মোবাইল চালান। এটা সবথেকে খারাপ অভ্যাস এতে ফোনের উপর সরাসরি এফেক্ট পরে, এমনকি চার্জিং অবস্থায় থাকা মোবাইল ফোনটি ফেটে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। আবার অনেকেই ফুল চার্জ দিতে ভালবাসেন।

SLEEPING WITH PHONE আপনি সঠিকভাবে মোবাইল ফোন চার্জ করছেন তো? মোবাইল ফোনে 100% চার্জ করলে কি হয় জানেন ?

বেশির ভাগ মানুষই এমন, মোবাইল পুরোপুরি চার্জ না হওয়া পর্যন্ত তারা ফোন চার্জে রেখেই ঘুমাতে যান।  অনেকেই এই অভ্যাসটি করে থাকেন। ঘুমানোর সময় মোবাইল চার্জে রেখে দিয়ে। এতে মোবাইল 100% চার্জ হওয়ার পরেও , এটি অতিরিক্ত চার্জ হতে শুরু করে। এটি মোবাইলের ব্যাটারির উপর খুব খারাপ প্রভাব ফেলে।

প্রথমত আপনাকে বলে রাখি মোবাইল ফোন কখনোই 100% চার্জ করা উচিত নয়। আপনি যদি বারবার আপনার মোবাইল 100% চার্জ করেন তবে কয়েক বছরের মধ্যে আপনার মোবাইলের ব্যাটারি কম ব্যাকআপ দিতে শুরু করবে। 

নতুন মোবাইল কেনার সময় আপনার মোবাইলের ব্যাটারি কতক্ষণ স্থায়ী হয় তা আপনি নিজেই দেখেছেন। এরপর কয়েক বছর চলে গেলে আমাদের মোবাইলের ব্যাটারি আগের মতো চলে না।

কত শতাংশ মোবাইল ফোন চার্জ করা উচিত?

যা আমরা সবাই জানি. সেই মোবাইলের ব্যাটারি লিথিয়াম আয়ন দিয়ে তৈরি। এর জন্য আমাদের মোবাইলের ব্যাটারি ভালো কাজ করে, যখন এর চার্জিং 30% থেকে 50% হয়। আপনি যদি সবসময় আপনার মোবাইল চার্জ করেন 100%। তাহলে ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে।

আপনি যদি আপনার স্মার্টফোনটি 40% থেকে 50% চার্জ রাখেন। তাই ব্যাটারি সর্বোচ্চ ব্যাকআপ দেয়। এর পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ বিষয় হল রাতে ঘুমানোর সময় মোবাইল ফোন চার্জ করা উচিত নয় কারণ সারারাত ফোন চার্জ করার ফলে ফোনের লিথিয়াম আয়ন ব্যাটারি গরম হতে শুরু করে। ফোন গরম হওয়ার কারণে ব্যাটারি ব্যাকআপে সমস্যা শুরু হয়।

কিভাবে দ্রুত মোবাইল ফোন চার্জ করবেন?

আমরা সকলেই চাই আমাদের মোবাইল ফোনটি খুব তাড়াতাড়ি চার্জ হয়ে যাক । কারণ আমরা সকলেই ব্যস্ততার সঙ্গে থাকি, মোবাইল ফোন চার্জ করার সময় এখন আমাদের কাছে খুবই অল্প। কারণ সবাই চায় যত তাড়াতাড়ি সম্ভব তাদের মোবাইল চার্জ হয়ে যাক এবং যেখানেই যেতে চান বা কেউ মোবাইল থেকে কাজ করতে চাইলে তার কাজ করতে পারেন।

কিন্তু আজকাল এমন স্মার্টফোন আসতে শুরু করেছে। যা দ্রুত চার্জিং সমর্থন করে এবং তারা খুব দ্রুত চার্জ হয়ে যায়। কিন্তু এমন অনেক লোক আছেন যাদের পুরানো স্মার্টফোন রয়েছে এবং ফোন চার্জ করতে অনেকটা সময় নেয়। সমস্ত মানুষগুলি এই সমস্যাগুলি ফেস করেছেন ।

আজ আমরা সেই সমস্ত লোকদের জন্য কিছু টিপস নিয়ে এসেছি, যারা ধীর গতিতে চার্জিং দ্বারা সমস্যায় পড়েন তাদের জন্য । যারা তাদের মোবাইল দ্রুত চার্জ করতে চান কিন্তু পারেন না। তাই আমরা আপনাদের সাথে এমন টিপস শেয়ার করতে যাচ্ছি। যা ব্যবহার করে আপনি আপনার মোবাইল ফোন খুব দ্রুত চার্জ করতে সক্ষম হবেন। চলুন নিচে দেওয়া টিপসগুলো অনুসরণ করে শুরু করা যাক।

আপনার মোবাইল বন্ধ করুন এবং এটি দ্রুত চার্জ করুন

মোবাইল ফোন দ্রুত চার্জ করতে প্রথমে সুইচ অফ করুন, এতে মোবাইল খুব দ্রুত চার্জ হয়ে যায়। এটি করার ফলে, মোবাইলে চলমান সমস্ত ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ হয়ে যায়, যার কারণে চার্জিং খুব তাড়াতাড়ি হয়। ফোনের সুইচ অফ করে, মোবাইলের সমস্ত পরিষেবা যেমন অ্যাপস এবং ইন্টারনেট, এটি মোবাইলকে দ্রুত চার্জ করতে সাহায্য করে।

দ্রুত চার্জে Airplane Mode

মোবাইল ফোন দ্রুত চার্জ করতে, আপনার কাছে  Airplane Mode নামে একটি বিকল্প রয়েছে। আপনাকে এটি চালু করতে হবে যাতে আপনার মোবাইল ফোনের ইন্টারনেট GPS নেটওয়ার্কের মতো পরিষেবা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। যা আপনার মোবাইল দ্রুত চার্জ করে। আপনি মোবাইল ফোনটি বন্ধ না করে  Airplane Mode করে রাখতে পারেন।

ফোন চার্জিং এ না রেখে দ্রুত চার্জ করুন

24 ASBNEWS MOBILE আপনি সঠিকভাবে মোবাইল ফোন চার্জ করছেন তো? মোবাইল ফোনে 100% চার্জ করলে কি হয় জানেন ?

অনেকের অভ্যাস আছে, মোবাইল ফোন চার্জে রেখে গেম খেলা। কিন্তু এটি করা উচিত নয়, চার্জ করার সময় ফোন ব্যবহার করলে মোবাইল ফোনের ব্যাটারিতে আঘাত লাগে। যার কারণে মোবাইল ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যায় এবং ফোন ফেটে যাওয়ার প্রবল ঝুঁকি থাকে। এই খবর আপনি নিশ্চয়ই অনেকবার সংবাদপত্রে শুনেছেন। তাই চার্জ দেওয়ার সময় মোবাইল ফোন ব্যবহার না করলে মোবাইল ফোন দ্রুত চার্জ করা যায়।

আসল চার্জার এবং ক্যাবল ব্যবহার করে তাড়াতাড়ি চার্জ করুন

আপনার ফোনটি সবসময় আপনার আসল চার্জার দিয়ে চার্জ করা উচিত এবং অন্য কোন কোম্পানির চার্জার দিয়ে আপনার মোবাইল চার্জ করবেন না কারণ এটির ভোল্টেজ আপনার আসল চার্জারের তুলনায় কম বেশি থাকে। আর আপনার মোবাইলটিকে অন্য কোম্পানির চার্জারে প্লাগ করে চার্জ করবেন না কারণ এতে আপনার মোবাইলের ব্যাটারির ক্ষতি হতে পারে। অতএব, এটি শুধুমাত্র আপনার মোবাইলের আসল চার্জার দিয়ে চার্জ করুন।

Apps Uninstall করে তাড়াতাড়ি চার্জ করুন

APPS UNINSTALL আপনি সঠিকভাবে মোবাইল ফোন চার্জ করছেন তো? মোবাইল ফোনে 100% চার্জ করলে কি হয় জানেন ?

আপনার স্মার্টফোনে যদি এমন অ্যাপ থাকে। যা আপনি ব্যবহার করবেন না। তাই আপনার সেই অ্যাপগুলি uninstall করা উচিত কারণ এই ধরনের অ্যাপগুলি মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে যার কারণে তারা সবসময় আপনার ব্যাটারি নিষ্কাশন করে। যার কারণে আপনার ব্যাটারি ডাউন হয়ে যায় যা চার্জ হতে সময় নেয়।

ফাস্ট চার্জার ব্যবহার করে তাড়াতাড়ি চার্জ করুন

MOBILE CHARGING আপনি সঠিকভাবে মোবাইল ফোন চার্জ করছেন তো? মোবাইল ফোনে 100% চার্জ করলে কি হয় জানেন ?

যদি আপনার মোবাইল দ্রুত চার্জিং নিতে পারে , তাহলে আপনি বাজার থেকে আপনার মোবাইল কোম্পানির ফাস্ট চার্জার ব্যবহার করে আপনার মোবাইল দ্রুত চার্জ করতে পারেন।

সুমন 24 Asb News এর টেকনোলোজি বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, টেকনোলোজি নিয়ে 24 Asb News এ তার হাতেখড়ি। আস্তেআস্তে সে আমাদের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।

Leave a Comment